প্রকৃত রাজাকারদের বাদ দিতেই সরকার পাকিস্তানিদের তৈরি করা তালিকা প্রকাশ করেছে: মির্জা ফখরুল

প্রকৃত রাজাকারদের বাদ দিতেই সরকার পাকিস্তানিদের তৈরি করা তালিকা প্রকাশ করেছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ (১৭ ডিসেম্বর) বিকালে রাজধানীর নয়াপল্টন কার্যালয়ে এক সমাবেশে মির্জা ফখরুল বলেন, “আপনারা পত্র-পত্রিকায় গতকালই দেখেছেন তারা অনেক কথা বলেছে এবং রাজাকারের তালিকা তৈরি করেছে। ঠিক ৪৮ বছর পরে কী প্রয়োজন হলো তালিকা তৈরি করার। রাজাকারের তালিকা ৪৮ বছর পরে তৈরি করার মধ্যে বলছেন যে, অনেক ভুল আছে। এটা কেনো ভুল? ওটা পাকিস্তানিদের তৈরি করা তালিকা। তাহলে পাকিস্তানিদের তৈরি করা তালিকা দিয়ে আপনি রাজাকারের তালিকা দেবেন- সেটা আপনার তালিকা তো হবে না, এদেশের তালিকা তো হবে না।”

তিনি আরও বলেন “আমি বলতে চাই, এটা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে করা হচ্ছে। দৃষ্টিভঙ্গিটা রাজনৈতিক। তারা মুক্তিযুদ্ধকে রাজনৈতিক প্রোডাক্ট হিসেবে ব্যবহার করে, এটা তাদের একটা প্রোডাক্ট। ঠিক একইভাবে আজকে এই রাজাকারের তালিকা, মুক্তিযোদ্ধাদের তালিকা এই সমস্ত তৈরি করে আসল মুক্তিযোদ্ধাদের, প্রকৃত মুক্তিযোদ্ধাদের বাদ দিয়ে, প্রকৃত রাজাকার যারা তাদেরকে বাদ দিয়ে তাদের রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে পারে সেই ধরনের তালিকা প্রস্তুত করতে চায়।”

বিএনপি নেতা বলেন, “আওয়ামী লীগ দাবি করে তারা না কী মুক্তিযুদ্ধের চেতনার ধারক-বাহক। অথচ মুক্তিযুদ্ধের সমস্ত চেতনাগুলোতে এরাই ধ্বংস করেছে। এরাই স্বাধীনতার পরে জনগণের সঙ্গে প্রতারণা করে একদলীয় শাসনব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠা করেছিলো। এই আওয়ামী লীগই সেদিন মানুষের সমস্ত বাক-স্বাধীনতা হরণ করে দিয়ে চারটা পত্রিকা রেখে সব পত্রিকা বন্ধ করে দিয়েছিলো। আমরা সেই কথা ভুলে যাইনি। আমরা জানি যে, সেই আওয়ামী লীগের আমলেই এই দেশে দুর্ভিক্ষ হয়েছিলো, এদেশে লাখ লাখ মানুষ সেদিন না খেতে পেয়ে মারা গিয়েছিলো। সেই আওয়ামী লীগই আজকে আবার জোর করে ক্ষমতা দখল করে আমাদের অধিকারগুলো কেড়ে নিয়ে নিয়েছে।”

আপনি আরও পড়তে পারেন